একজন সফল ছড়াকার, কবি বা  গীতিকার তার ইচ্ছে মতোন অবশ্যই অন্ত্যমিল দিতে পারবেন, যদি তিনি প্রতিটি ছন্দের অন্তর্গত প্রাণশক্তি ধারণ করতে পারেন, কানকে সজাগ রেখে চরণের গতিকে ধরে রাখতে সক্ষম হন। গানে উনিশ বিশ কী নিরানব্বিই একশত এই তারতম্য টুকুনও কেমন জানি লেখকের ব্যর্থতা ও দৈন্যকে প্রকট করে তোলে। প্রচলিত অন্তমিলের কয়েকটি ধারণাকে (চার চরণ বিশিষ্ট স্তবকের অন্ত্যমিল) নিম্নে উল্লেখ করা হলো:


ক) ১ম চরণ+৩য় চরণ এবং ২য় চরণ+৪র্থ চরণ


খ) ১ম চরণ+২য় চরণ এবং ৩য় চরণ+৪র্থ চরণ


গ) ১ম চরণ+৪র্থ চরণ এবং ২য় চরণ+৩য় চরণ


ঘ) ২য় চরণ+৪র্থ চরণ (১ম চরণ এবং ৩য় চরণ ফ্রি)


ঙ) ১ম চরণ+২য় চরণ+৩য় চরণ+৪র্থ চরণ


চ) ১ম চরণ+২য় চরণ+৪র্থ চরণ (৩য় চরণ ফ্রি)


এর বাইরেও বিচিত্র অন্ত্যমিল দেয়া যেতে পারে। তবে একটি গানের মধ্যে এক এক প্যারায় এক এক রকম না করে প্রথম থেকে শেষ পর অবধি একই রকম অন্ত্যমিল ও মাত্রা বিন্যাসকেই আমরা আদর্শ বলতে পারি।নিরীক্ষার নামে যাতে কোন বিশৃঙ্খলার সুযোগ তৈরি না হয়, তার প্রতি আমাদের দৃষ্টি রাখা প্রয়োজন। প্রচলিত কয়েকটি অন্ত্যমিলের দৃষ্টান্ত নিচে উল্লেখ করা হলো:


ক) ১ম চরণ+৩য় চরণ এবং ২য় চরণ+৪র্থ চরণ


সকল জীবের তুমি খালিক


তুমি অশেষ একক অসীম,


দোজাহানের তুমি মালিক


তুমি গাফুর মহা মহীম।।


খ) ১ম চরণ+২য় চরণ এবং ৩য় চরণ+৪র্থ চরণ)


মল বাজিয়ে মেঘের খামে


সারা দিনই বৃষ্টি নামে,


বৃষ্টি নামে ফোটায় ফোটায়


কদম কেয়া ফুলের বোটায়।


গ) ১ম চরণ+৪র্থ চরণ এবং ২য় চরণ+৩য় চরণ


সোনার দেশে সোনার মানুষ কই


যেদিক তাকাই ডাকাত এবং চোর


গুমের ভয়ে আটকে রাখি দোর


আমরা তবু চুপটি করে রই।


ঘ) ২য় চরণ+৪র্থ চরণ (১ম চরণ এবং ৩য় চরণ ফ্রি)


অলসতা কেউ করি না


উঠি সকাল বেলা,


ভালো করে মুখ ধুয়ে নিই


কেউ করি না হেলা।


ঙ) ১ম চরণ+২য় চরণ+৩য় চরণ+৪র্থ চরণ


স্বপ্ন আমার সবুজ শীতলপাটি


জোয়ার ভাটার নিরেট পলিমাটি


স্বপ্ন বোনার স্বপ্নে বিভোর হাঁটি


স্বপ্ন তবু হয় না পরিপাটি।


চ) ১ম চরণ+২য় চরণ+৪র্থ চরণ (৩য় চরণ ফ্রি)


পায়ের নিচে সবুজ শ্যামল ভূমি


জোছনা নেমে যায় যেন তার চুমি


ফারাক্কার ঐ মরণ বাঁধের ফলে-


বাঁচা মরার সংগ্রামে আজ তুমি!


সংগৃহীত