আমরা জানি যে, গানের কাঠামোতে অনেক গুলো ভাগ আছে।যেমন:-


১) গানে ছন্দ থাকতে হবে।যেমন-স্বরবৃত্ত,মাত্রাবৃত্ত,অক্ষরবৃত্ত ছন্দ ও নিজস্ব বা অপ্রচলিত ছন্দ ইত্যাদি।


২)গানে ছন্দ আছে বলেই এর পর্ব বিভাজনও আছে। তবে একই গানে একাধিক গীতি কবি পর্ব বিভাজন করলে তাতে ভিন্নতা পরিলক্ষিত হতে পারে। আবার কখনো ভিন্নতা পরিলক্ষিত হয় না।  একই গান  বিভিন্ন সুরকারের সুরের কারণে পর্ব বিভাজন পরিবর্তিত হয়। তবে গানে পর্ব বিভাজন দরকার।


৩)গানের কাঠামো অন্যতম উপাদানগুলো হলো অন্তরা, তাল, লয় ইত্যাদি।


৪) অস্থায়ী, আভোগ, সঞ্চারী ইত্যাদি বিষয়গুলো গানের কাঠামোতে বিদ্যমান।


( বি.দ্র: অনেক ক্ষেত্রে দেখা যায় গানের ছন্দ, পর্ব বিভাজন, অন্তরা, তাল, লয়,অস্থায়ী, আভোগ, সঞ্চারীর ওপর ভিত্তি করে গীতি কবিদের মধ্যে মতৈক্যর সৃষ্টি হয়। )


তবে কি গানের কাঠামো ছন্দ ও পর্ব বিভাজন থাকা বাধ্যতামূলক?
একটি বিশুদ্ধ বাংলা গানে কোন কোন উপাদান থাকা বাধ্যতামূলক?


আমি নিচের প্রশ্নগুলো জানতে চাই।


১)অস্থায়ী, আভোগ, সঞ্চারী কি?


২) কখন ও কোন ক্ষেত্রে অস্থায়ী, আভোগ, সঞ্চারী প্রয়োজন হয়?


৩) স্বরবৃত্ত,মাত্রাবৃত্ত,অক্ষরবৃত্ত ছন্দ ও নিজস্ব বা অপ্রচলিত ছন্দের সম্পর্কে বিস্তারিত জানতে চাই।